মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

উপজেলা প্রশাসনের পটভূমি

বাংলাদেশের সমগ্র ভূ-ভাগ যেমন সুশমায় সুশোভিত তেমনি ফুলবাড়ীয়া ও প্রাকৃতিক সৌন্দর্যের নানা বৈচিত্রে সুষমা মন্ডিত । ১৮৬৪ সালে প্রশাসনিক ভাবে ফুলবাড়ীয়া থানা প্রতিষ্টিত হয়। কিন্তু সিমানা নির্ধারন নিয়ে জটিলতা থাকায় ১৮৬৭ সালে আনুষ্ঠানিক ভাবে ফুলবাড়ীয়ার থানার যাত্রা শুরু হয়। বর্তমানে ফুলবাড়ীয়া থানার ৩৯৯ বর্গ কিলোমিটার। ফুলবাড়ীয়া ১৩ টি ইউনিয়নের ১ টি বৃহৎ উপজেলা।

এর জনসংখা সর্বশেষ আদম শুমারী অনুযায়ি ৪,৪৮,৪৬৭ জন। এত অয়তন এবং জনসংখা অধ্যুষিত এ জনপদের অতীত ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি ও কৃষ্টি নিশ্চয়ই অল্পদিনের নয়। হতে পারে শত শত অথবা হাজার হাজার বছরের ইতিহাস ঐতিহ্য কৃষ্টি সংস্কৃতি সবই কালের গহব্বরে লুপ্ত হয়েছে। অথবা গুপ্ত রয়েছে। 

 

নানা জনশ্রুতি ও কিংবদন্তি ফুলবাড়ীয়া অনেক পুরাকীর্তির স্বাক্ষর রযেছে। পুরাকীর্তির নিদর্শন হিসেবে আন রাজার তৈরি আনই নদীর সুগভীর স্বচ্ছ জলরাশি এখন ও সাক্ষ্য বহন করে চলেছে। রাধাকৃষ্ণের নিষ্কাম প্রেমের লীলাক্ষেত্র কোটি কোটি হিন্দু সম্প্রদায়ে তীর্থভূমি গুপ্ত বৃন্দাবন যুগ যুগ ধরে পরিচিত হয়ে আসছে জাতি-ধর্ম- বর্ণ নির্বিশেষে সকল মানুষের কাছে। গুপ্ত বৃন্দাবন সাধারন মানুষের নিকট গুপ্ত থাকলেও প্রকৃত প্রেমিকের নিকট একেবারে উন্মুক্ত। তাছারা রয়েছে ভাই-বোনের দীঘির এক অপূর্ব পৌরানিক কাহিনী। আর ফুলবাড়ীয়ার রাঙ্গামাটিয়া নাওগাও এলাকার বিখ্যাত বড়বিলার "নবাইকুরির।"

নবাইকুরির যে কিংবদন্তি বা জনশ্রুতি রযেছে তা আমরা কয়জনেই বা খবর রাখি। ননবাই কুরির অনেক জনশ্রুতি রয়েছে, রয়েছে অনেক কিংবদন্তি। কিন্তু কেউ এর সঠিক তথ্য এবং তত্ত্ব কোনটাই উদঘাটন করতে সক্ষ্যম হননি কিংবা উদঘাটন করার প্রয়াস পাননি। বিজ্ঞান প্রযুক্তি ও ভূ তত্তের অনেক উন্নতি ও অগ্রগতির যুগেউ নবাইকুরির রহস্য রহস্যই থেকে যাচ্ছে। এই কুরির রহস্য যদি রহস্যই থেকে যায় তাহলে হয়ত এক দিন এই রহস্যে আবরনে আবৃত হয়ে পরবে রহস্যময় নবাইকুরি। তখন এই জনশ্রুতি বা কিংবদন্দি বিলিন হয়ে পরবে।